নড়াইল

পিকনিক স্পট থেকে অবৈধ বন্যপ্রাণী উদ্ধার

নড়াইলের লোহাগড়ার রামপুরায় নিরিবিলি পিকনিক স্পটে অভিযান চালিয়ে ছয়টি অবৈধ বন্যপ্রাণী উদ্ধার করেছে র‌্যাব। এসময় তাদের ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৪মে) বিকেলে র‌্যাব-৬ খুলনা ও র‌্যাব-৬ যশোর যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। এ সময় পিকনিক স্পট কর্তৃপক্ষ বন্যপ্রাণী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে পারেনি।

উদ্ধার করা বন্যপ্রাণীর মধ্য রয়েছে একটি ভাল্লুক, দুইটি অজগর সাপ, দুইটি বানর ও একটি মেছো বাঘ।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন, র‌্যাব-৬ খুলনা সদর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম, র‌্যাব-৬ যশোরের কোম্পানি কমান্ডার লে: কমান্ডার নাজিউর রহমান, যশোরের এএসপি শফিকুল ইসলাম, বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আনিসুর রহমান প্রমুখ।

বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ মোতাবেক হরিণ, হাতি এবং পোষা পাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকে। অন্য যে সমস্ত দেশীয় বন্যপ্রাণী আছে তার অনুকূলে লাইসেন্স দেওয়ার বিধান চালু হয়নি।

এখান থেকে উদ্ধার করা বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিয়ে যাওয়া হয়েছে বলে জানান তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আনিসুর রহমান জানান, কর্তৃপক্ষ লাইসেন্স ব্যতীত বিভিন্ন বন্য প্রাণী আটক করে রেখেছিলেন। ঘটনার সত্যতা প্রমাণিত হয়েছে। তাদের কাছে রক্ষিত বন্য প্রাণী জব্দ করা হয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-৬ এর কমান্ডার লে: কমান্ডার নাজিউর রহমান বলেন, র‌্যাব-৬ এর আওতায় সুন্দরবন এলাকা হওয়ায় জীব বৈচিত্র্য রক্ষার্থে আমরা অতন্দ্র প্রহরীর মত কাজ করে চলেছি। পার্ক কর্তৃপক্ষের অপরাধ প্রমাণিত হওয়ায় এখান থেকে অবৈধ বন্যপ্রাণী জব্দ এবং জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button