যশোর

শার্শায় ১৪৪ ধারা উপেক্ষা করে ঘর নির্মাণের অভিযোগ

মো: ওসমান গনি, বেনাপোল (যশোর): যশোরের শার্শায় পৈত্রিক সম্পত্তি জবর দখল করে নির্মাণ কাজ করার অভিযোগ উঠেছে এক প্রভাবশালীর বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে উক্ত জমিতে বিজ্ঞ আদালতের ১৪৪ ধারা জারি করে স্থাপনা নির্মাণে বিধি-নিষেধ থাকলেও তা অমান্য করে জমিতে ঘর নির্মাণ করছেন। শার্শা উপজেলা সদরের দক্ষিণ বুরুজবাগান গ্রামে এ ঘটনা ঘটে।

এ অবস্থায় নিজেদের পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে শার্শা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন জমির প্রকৃত মালিক আমজেদ হোসেনের ছেলে নাজিম উদ্দিন ও আজিম উদ্দিন। বিষয়টি স্থানীয় থানা পুলিশকে বারবার জানানো হলেও কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছে ভুক্তভোগী পরিবার।

আরো পড়ুন: ময়লার ভাগাড়ে মিললো নবজাতকের মরদেহ

ভুক্তভোগী পরিবার ও অভিযোগ সূত্রে জানা যায়, উপরোক্ত বিবাদী ১। মিজানুর রহমান পিতা আনিছুর রহমান, একই এলাকার বাসিন্দা। বাদী নাজিমের সাথে বিবাদীদের সঙ্গে পৈত্রিক সম্পত্তি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। তারই ধারাবাহিকতায় যশোর বিজ্ঞ আদালতে একটি মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে। মামলার প্রেক্ষিতে আদালত সংশ্লিষ্ট জায়গার ওপর বিধি-নিষেধ প্রদান করলেও আইন অমান্য করে উক্ত সম্পত্তি জবর দখল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে মর্মে অভিযোগ দায়ের করেন। শুধু তাই নয় বিবাদীগণ ওই সম্পত্তি জোরপূর্বক জবর দখল করে ইতো মধ্যে বাড়ী নির্মাণ কাজ শুরু করেছেন।

এ সময় কাজে বাধা দিলে বিবাদী বাদীপক্ষকে প্রভাব খাটিয়ে শারিরীক ভাবে নির্যাতন করে এবং অকাথ্য ভাষায় গালিগালাজ করে। অভিযোগ বলা হয় বাদীপক্ষ জমির দাবী করতে আসলে তাদের পরিবারের সকল সদস্যদেরকে মেরে ফেলার হুমকি দেয় বলে জানান নাজিম উদ্দিন।

আরো পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র : বেদান্ত প্যাটেল

সরজমিনে গেলে দেখা যায়, শার্শার দক্ষিণ বুরুজ বাগান গ্রামের পুর্ব পাড়ায় রাস্তার পাশে সড়কের কোল একটি জমিতে বসতবাড়ি নির্মাণ কাজ চলছে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, বিগত ২৫/০৩/২০১৯ইং তারিখে ১ ও ২ নং বিবাদীর চাচাতো ভাই মিজানুর রহমান বাদীর দুই ভাই যথাক্রমে নাজিম ও আজিমের পিতার নামে পৈত্রিক সম্পত্তি রেকর্ড থাকলেও তাদের অংশের জমি বুঝিয়ে না দিয়ে জবর দখল করে বাড়ী নির্মাণ করে যাচ্ছে, জমির দাগ নং ৫১৩০। ১ ও ২ নং বিবাদীগণ তাদের অংশ মোতাবেক জমি বাদেও বাদীর বাকি অংশ জমিতে জোরপূর্বক জবরদখল করে বাড়ী নির্মান করচ্ছে।

এমতাবস্থায় বাদী তার পৈত্রিক সম্পত্তি যেন বিবাদীরা না নিতে পারে সে কারণে উক্ত জমিতে ১৪৪ ধারাসহ বিজ্ঞ আদালত ওই জমিতে বিধি-নিষেধ আরোপ করে একটি আদেশ প্রদান করেন।

আরো পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র : বেদান্ত প্যাটেল

বাদী নাজিম তার অভিযোগে বলেন, বর্তমানে বিবাদীগণ আমার পৈত্রিক সম্পত্তি জবরদখল করে বসত বাড়ী নির্মাণ করছে। এলাকার কিছু ভুমি দশ্যু মাস্তানদের মোটা অংকের টাকা দিয়ে আমাকে ও আমার পরিবারকে বিভিন্ন হুমকি ধামকি দিচ্ছে। উক্ত জমিতে গেলে প্রাণে মেরে ফেলাসহ নানা রকম হয়রানি ও ক্ষতি করার চেষ্টা করছে।

এ বিষয়ে গত ৬/০৩/২০২৩ ইং তারিখে শার্শা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছি। বিষয়টি সরেজমিনে তদন্ত সাপেক্ষে প্রশাসন আইনানুগ ব্যবস্থা নিবেন এমনটাই কামনা করছি।

এ বিষয়ে শার্শা থানার অফিসার ইনচার্জ এস এম আকিকুল ইসলাম জানান, জমি সংক্রান্ত বিরোধের বিষয়ে একটি অভিযোগ হয়েছে। থানা পুলিশ তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker