গাজীপুর

কালিয়াকৈর নিখোঁজ শ্রমিকের সন্ধানের দাবিতে বিক্ষোভ

পুনম শাহরীয়ার ঋতু, গাজীপুর জেলা প্রতিনিধি

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার নিশ্চিন্তপুর এলাকায় এস এম এ স্পিনিং মিল কারখানার আমিন খান (৩৫) নামের নিখোঁজ শ্রমিকের সন্ধানে বিক্ষোভ করেছে ওই কারখানার কর্মরত শ্রমিকরা।

নিখোঁজ শ্রমিক হলেন, উপজেলার সফিপুর আন্দারমানিক এলাকার মুসলিম আলীর মেয়ের জামাই। তার গ্রামের বাড়ি নওগাঁ জেলার আত্রাই উপজেলার আহসানগঞ্জ এলাকার আশরাফ আলীর ছেলে।

কারখানার শ্রমিকরা ও পুলিশ সূত্র জানা যায়, বেশ কয়েকদিন আগে শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে শ্রমিকদের মাঝে জামেলা হয় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে। পরে শ্রমিকদের তোপের মুখে পড়ে শ্রমিকদের পুনরায় কাজে বহাল রাখেন কারখানা কর্তৃপক্ষ এর পরিপ্রেক্ষিতে কয়েক শ্রমিকের বিরুদ্ধে মামলার হুমকিও দেয় কারখানা কর্তৃপক্ষ। গতকাল ৩০ মে সকালে ৮ টার দিকে কারখানায় ডিউটিতে আসে আমিন খান এদিকে দুপুরে তার প্রতি সুমনার সাথে কথা বলে। পরে বিকাল পাঁচটা ছুটি হওয়ার কথা থাকলো ২৪ ঘন্টা পার হয়ে গেল বাসায় না ফেরায় তার সন্ধানের দাবিতে কারখানা কর্মরত শ্রমিকরা আন্দোলন করে।

এ সময় শ্রমিকরা দাবি জানান, তাদের নিখোঁজ আমিন খানকে ফিরিয়ে দিতে হবে এদিক দিয়ে শ্রমিকদের দাবি কারখানা কর্তৃপক্ষ তাকে গুম করে রাখতে পারে।

নিখোঁজ শ্রমিকের স্ত্রী সুমন আক্তার বলেন, আমার স্বামীকে দুই দিন আগে পুলিশের মাধ্যমে হুমকি দেয় তিন দিনের মধ্যে এলাকা ছাড়তে হবে এরই মধ্যেই গতকাল থেকে আমার স্বামীকে পাওয়া যাচ্ছে না কর্তৃপক্ষ রায় আমার স্বামীকে গুম করেছে আমার স্বামীকে আমি ফেরত চাই আমার স্বামীকে না নিয়ে আমি বাসায় যাব না কথাগুলো বলতে বলতেই কান্নায় ভেঙে পড়েন সুমন আক্তার, তিনি আরো অভিযোগ করে বলেন দুদিন আগে পুলিশ আমার বাসায় গিয়ে হুমকি দেয়।

এই ঘটনায় ওই কারখানার বিভাগের সিনিয়র ম্যানেজার রুহুল আমিন কুদ্দুস ও সিনিয়র এডমিন আনোয়ার হোসেন, এডমিন ম্যানেজার নির্মল চন্দ্র সাহা আহত হয়েছে তাদেরকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে নিখোঁজের ঘটনায় রাত্রিকালীন ডিউটি রত শ্রমিকরা সকালে নিখোঁজ শ্রমিকের সন্ধানের দাবিতে আন্দোলনে জড়িয়ে পড়লে কারখানার কর্তৃপক্ষের মধ্যেতে বহিরাগত কিছু সন্ত্রাসী দ্বারা তাদের উপর হামলা করা হয়েছে এমন অভিযোগ করেন আন্দোলনরত শ্রমিকরা। এদিকে কারখানা কর্তৃপক্ষের দাবি শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানার অফিস রুমের মূল্যবান কাগজপত্র ও ফার্নিচার ভাংচুর করেছে। পরিস্থিতি শান্ত করতে বিপুল পরিমাণ পুলিশ মোতায়ন করা হয়েছে।

এই ঘটনায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশের ইনচার্জ নিতাই চন্দ্র সরকার বলেন, সকাল ছয়টার দিকে খবর পাই কারখানা শ্রমিকরা আন্দোলন করছে ঘটনাস্থলে সে জানতে পারি আমিন খান নামের এক শ্রমিক নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে হয়েছেন কিন্তু আমার টাইম ও সিসি ক্যামেরা চেক করে দেখি তার বাহির এবং প্রবেশ দুটোই ঠিক আছে। তবে শ্রমিকরাই ভিতরে থেকে নিজেরাই গেটে তালা দিয়েছে চাবি তাদের কাছে পরে পুলিশের সহায়তায় তাদের সাথে আলোচনা করে নিখোঁজ শ্রমিককে খুঁজে বের করতে এমন আশ্বাসের ভিত্তিতে সাময়িক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে ওই শ্রমিকের সন্ধান পেতে কাজ করছে পুলিশ।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker