গাজীপুর

শুক্রবার থেকে একাদশ জাতীয় জাম্বুরি, স্কাউটরে কলকাকলীত মুখরিত মৌচাক

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে শুক্রবার থেকে নয়দিন ব্যাপি একাদেশ জাতীয় জাম্বুরি শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার দিন দেশি-বিদেশিসহ প্রায় ১১ হাজার স্কাউট ইতিমধ্যেই স্কাউট কেন্দ্র এলাকায় এসে তাবুতে অবস্থান করছে। শুক্রবার থেকে ৯ দনি ব্যাপী ৩২ তম এশয়িা প্যাসফিকি আঞ্চলকি স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুর-ি২০২ শুক্রবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে। ২১ জানুয়ারী সকালে এ একাদশ জাম্বুরির অনুষ্ঠানিকভাবে প্রধান মন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে আয়োক কমিটির মিডিয়া সেন্টার থেকে জানানো হয়েছে।

একাদশ জাতীয় বিশ্ব জাম্বুরির আয়োজকরা জানান, নয়দিন ব্যাপি দেশি-বিদেশি ১১হাজার স্কাউটরে কলকাকলীত মুখরিত হয় উঠছে গাজিপুররে মৌচাক জাতীয় স্কাউট প্রশক্ষিণ কন্দ্রেরে মাঠ।“সাবাস—শক্তরিফোয়ারা” এই প্রতপিাদ্যক সামনে রেখে আয়োজিত জাম্বুরীত প্রায় ১১ হাজার স্কাউট দল, কর্মকতার্ ও কর্মচারীর অংশ গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় স্কাউট জাম্বুরী ২০২৩।

বৃহস্পতবিার ভোর থকে পাখির কলকাকলরি আওয়াজরে মধ্য দেশের বভিন্নি জলো থকে আসতে শুরু করেছে স্কাউট দলগুলো। দীর্ঘ পথ পাড় দিয়ে অনেকের মুখে ক্লান্তির চহ্নি থাকলওে ক্যাম্পরে পরবিশে ও এখানকার প্রাকৃতরি বচৈত্র্যিময় পরবিশে ও অপরুপ সৌন্দর্য্য এবং হাজার হাজার স্কাউটরে সমাবশে তাদরে ক্লান্ততা বষিণ্নতা দূর কর দেখাযাচ্ছে হাত ও কাঁধে ব্যাগ, বাঁশ, লাঠ সোঠাসহ তাঁবু বাসরে ইত্যাদ সরঞ্জামাদ নিয়ে ছুটছে তাঁবুর দিকে।

বাংলাদশেসহ এশয়িা প্যাসফিকি অঞ্চল ভুক্ত দশে থকে ৮ হাজার স্কাউটসদস্য, ১ হাজার ইউনটিলডিার ও আইএসট সদস্যসহ প্রায় ১১ হাজার স্কাউট ব্যক্তত্বি এই ক্যাম্প অংশ গ্রহণ করছনে। ৯ দনিব্যাপী এই জাম্বুর ১৯ জানুয়ারি শুরু হয় চলবে আগামী ২৭ জানুয়ার পর্যন্ত। আর ২১ জানুয়ার প্রধান মন্ত্রী শেখ হাসনিা এর আনুষ্ঠানকি উদ্বোধন করবনে৷ পুরো স্কাউট জাম্বুরকি মোট ৪ট ভিলেজ ভাগ করা হয়ছে এবং প্রতটি ভিলেজ দুটো করে মোট ৮ কি সাব ক্যাম্প বিভক্ত করা হয়েছে নয় দনিব্যাপী এ ক্যাম্প স্কাউটদের জন্য থাকছ তাঁবু কলা, হাইকিং নাইট হাইকিং ও ইয়ুথভয়জে, নইেবারহুড, ক্যাম্পফায়ার, খলোধূলা ও মধো যাচাইসহ মোট ২০ টি চ্যালঞ্জে। এ সব চ্যালঞ্জে অংশ গ্রহণ কর স্কাউটরা তাদরে মধো, শারীরকি, মানসকি, বুদ্ধবিৃত্তকি, আধ্যাত্মকি বকিাশ ঘটাত সক্ষম হবে ।

এই জাম্বুরতি অংশ গ্রহণকারী দশেী ও বদিশে স্কাউটরা বাংলাদশে ও জাতীয় প্রশক্ষিণ কন্দ্রে, মৌচাকরে প্রায় ১শত ৮১ একররে এই অপার সৌন্দর্য্য ভরা প্রাকৃতকি দৃশ্য দখে তাদের দেখে মন জুড়িয়ে যায় এখানকার বনাঞ্চল, নানা প্রজাতরি উদ্ভদি, পাখ পাখালরি কচিরি মচিরি শব্দ, সুন্দর পাড়সহ পাশলা পুকুর এবং আরো অন্যান্য প্রাকৃতকি পরবিশে রয়ছে। এছাড়াও গাজীপুর রয়েছে বঙ্গবন্ধু সাফারি পার্ক, টাকশাল, ভাওয়াল জাতীয় উদ্যান, ৬ট পাবলকি বশ্বিবদ্যিালয়, হাইটকে পার্ক, ঈশাখাঁর জঙ্গল বাড়ি সবরে বষিয় জেনেও বাস্তব জীবন অবলোকন কর অংশ গ্রহণকারী স্কাউটরো তাদরে পঞ্চ ইন্দ্রয়িক আরো সমৃদ্ধ করত পারবে আর এসব প্রাকৃতকি সৌন্দর্য উপভোগ কর স্কাউটরা বাংলাদশেক জানত পারবে এবং ভ্রমন পিপাসা জন্মাবে।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (পিআরএম) মীর মো: ফারুক জানান, বৃহস্পতিবার দিনব্যাপি ও রাতেও দেশ-বিদেশি স্কাউটরা জাতীয় জাম্বুরি কেন্দ্রে এসে নিজ নিজ ভিলেজের তাঁবুতে অবস্থান করছেন। শুক্রবার সকাল থেকে বিভিন্ন কার্যক্রম শুরু হলেও শনিবার সকালে প্রধান মন্ত্রী শেখ হাসিনা একাদশ জাতীয় জাম্বুরীর শুভ উদ্বোধন করবেন।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker