কক্সবাজার

কক্সবাজার সৈকতে মৃত ডলফিন, ছড়াচ্ছে দুর্গন্ধ

কক্সবাজার সমুদ্রসৈকতের উখিয়ার সফিরবিল এলাকায় একটি মৃত ইরাবতী ডলফিন পড়ে রয়েছে। লেজবিহীন এই ডলফিনে পচন ধরে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ডলফিনটি পর্যবেক্ষণ এবং নমুনা সংগ্রহ করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দারের নেতৃত্বে একদল বিজ্ঞানী।

স্থানীয়রা জানান, গত ১ ফেব্রুয়ারি বিকাল চারটার দিকে ডলফিনটি মৃত অবস্থায় সৈকতে ভেসে আসে এবং সেই থেকে ডলফিনটি সফিরবিল সৈকতে পড়ে রয়েছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার জানান, ডলফিনটির দেহে পচন ধরছে। ক্ষুদ্রান্ত্রের কিছু অংশ পচনের কারণে শরীর থেকে বের হয়ে গেছে। লেজের অংশ নেই।

বিজ্ঞানীদের ধারণা, বেশ কিছুদিন আগে সাগরে ডলফিনটির মৃত্যু হয়েছে।

মৃত ডলফিনটি ইরাবতী ডলফিন বলে জানিয়ে বেলাল হায়দার বলেন, লেজ ব্যতীত ডলফিনটির দৈর্ঘ্য ছয় ফুট এবং ব্যাস পাঁচ ফুট দুই ইঞ্চি।

তিনি জানান, ডলফিনটির শরীরে পচন ধরার কারণে মৃত্যুর কারণ প্রাথমিকভাবে বোঝা যাচ্ছে না। দুর্গন্ধ ছড়ানোয় এটিকে দ্রুত মাটি চাপা দিতে বনবিভাগের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

সম্প্রতি ইরাবতী ডলফিনের ১০ থেকে ১৫টির একটি দলকে কক্সবাজার সমুদ্র সৈকতের আশপাশে বিচরণ করতে দেখা গেছে। মৃত ডলফিনটি সেই দলে ছিল কিনা তা পরিষ্কার নয়।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker