Site icon MIssion 90 News

‘মানসিকভাবে কিভাবে শক্তিশালী থাকা যায় আমাদের শিখতে হবে’

‘মানসিকভাবে কিভাবে শক্তিশালী থাকা যায় আমাদের শিখতে হবে’

৮ ম্যাচে ২ জয়। সবার আগে বিশ্বকাপ শেষ হয় বাংলাদশের। সর্বশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনা কিছুটা জেগেছে বটে, তবে নিজেদের ইতিহাসে সেরা দল এবং সেরা প্রস্তুতির দাবির পরও এমন ভরাডুবির কারণ কী?

পুনেতে আজ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নির্বাচক প্যানেলের সদস্য হাবিবুল বাশার যা বলতে চাইলেন তার অর্থ, সব ঠিক থাকলেও মানসিক শক্তি ঠিক ছিল না ক্রিকেটারদের। এরপর কোনো বৈশ্বিক টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে খেলোয়াড়দের মানসিকভাবে শক্তি বাড়ানোর ট্রেনিং দেওয়া হবে।

হাবিবুল বলেন, ‘আমার মনে হয় স্কিলে কোনো সমস্যা নেই। মানসিকভাবে কিভাবে শক্তিশালী থাকা যায় এটা আমাদের শিখতে হবে।’ 

অথচ গত জুনে মাইন্ড ট্রেনার অ্যালান ব্রাউনিকে এনেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বেশ কিছুদিন জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন তিনি।

এরপর গত ১০ আগস্ট পারফরম্যান্স সাইকলোজিস্ট ফিল জোন্স তাসকিন আহমেদ, লিটন দাসদের সঙ্গে একাধিক সেশন করেন। ২০১৫ বিশ্বকাপের আগে ৯ দিন বাংলাদেশ দলের সঙ্গে কাজ করেছিলেন তিনি। সে বিশ্বকাপে প্রথমবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল বাংলাদেশ। তখন বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যানের কাছে জানতে চাওয়া হয়েছিল, এভাবে ধাপে ধাপে মনোবিদ বা পারফরম্যান্স সাইকলোজিস্ট না এনে পাকাপাকিভাবে কারো সঙ্গে চুক্তি করবে কি বিসিবি? জালাল জানিয়েছিলেন, তার প্রয়োজনীয়তা মনে করছে না বোর্ড।

অথচ এবার বিশ্বকাপে ভরাডুবির পর আবার বিসিবির মনে হয়েছে, বৈশ্বিক টুর্নামেন্টের আগে আরো বেশি করে খেলোয়াড়দের মানসিক শক্তি বাড়ানোর কাজ করা উচিত।

হাবিবুল বলছিলেন, ‘বৈশ্বিক টুর্নামেন্টে আসার আগে আমাদেরকে মানসিক শক্তি নিয়ে বেশি কাজ করা উচিত। স্কিলের দিক থেকে আমরা আগে যা ছিলাম, এখনো তাই আছি। বিশ্বকাপে বাকি দলগুলো অনেক প্রস্তুতি নিয়ে আসে। আমরাও অনেক প্রস্তুতি নিয়েই এসেছিলাম।

কিন্তু শক্ত মানসিকতার একটা ব্যাপার থাকে। এরপর এ সকল টুর্নামেন্টে আসার আগে মেন্টাল স্ট্রেংথ নিয়ে কাজ করতে হবে।’

Exit mobile version