চট্টগ্রাম

চট্টগ্রামের পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদে অভিযান শুরু

চট্টগ্রামের ফিরোজ শাহ পার্ক এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নিতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশন। প্রথম দিনে ৫০ থেকে ৬০টি বসত বাড়ি ভেঙে দেয়া হয়।

ওই এলাকায় বসবাসকারীরা বলছেন, তাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সময় দিতে হতো। তবে জেলা প্রশাসক বলছেন, সোমবারও চলবে এই অভিযান।

গেলো শুক্রবার ফিরোজ শাহ এলাকায় পাহাড় ধসে চারজন মৃত্যুর পর টনক নড়ে প্রশাসনের। দুই দিন পরেই রোববার সকাল সাড়ে ১০টায় উচ্ছেদ অভিযান শুরু করে জেলা প্রশাসন।

নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এতে অংশ নেন র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা। বিকাল পর্যন্ত ঝিলপাড় এলাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত মোট ১৮০টি স্থাপনা উচ্ছেদ করা হয়।

নির্বাহী হাকিম ওমর ফারুক জানান, অভিযানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ দখলমুক্ত এলাকা কাঁটাতার দিয়ে ঘিরে দিয়ে সেখানে বৃক্ষরোপণ করা হবে।

তবে বাড়িহারা মানুষগুলো বলছেন, উচ্ছেদের আগে সময় দেয়া উচিত ছিলো। এখন একটাই দুশ্চিন্তা দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কোথায় ঠাঁই নেবেন তারা।

চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান জানিয়েছেন, পাশের ফিরোজ শাহ কলোনি প্রাথমিক বিদ্যালয়ে তাদের অস্থায়ী থাকার ব্যবস্থা করা হয়েছে। সোমবারও চলবে এই অভিযান।

ফিরোজ শাহ কলোনি ছাড়াও নগরীর আকবর শাহ, লালখান বাজার, পাহাড়তলীসহ বেশ কিছু এলাকার ১৭টি পাহাড়ের প্রায় দুই হাজার পরিবারকে ঝুঁকিপূর্ণের তালিকায় রেখেছে প্রশাসন।

উল্লেখ্য, টানা বৃষ্টিতে নগরীর আকবর শাহ থানার এক নম্বর ঝিল এবং বিজয় নগর এলাকায় শুক্রবার গভীর রাতে পাহাড় ধসে দুই ভাই এবং দুই বোনের মৃত্যু হয়।

ওই দুর্ঘটনায় আহত আরও দুজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ধসের কবলে পড়া ওই ঘরগুলো পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker